গুগল এডসেন্স একাউন্ট মাস্টার হতে পোস্টটি পড়ুন

Rate this post

আসসালামু আলাইকুম আশা করছি সকলে ভালো আছেন, আমরা যারা ওয়েবসাইট নিয়ে কাজ করি এবং ইউটিউব চ্যানেল নিয়ে কাজ করি, তাদের প্রত্যেক জনকে গুগল এডসেন্স একাউন্ট এর সঙ্গে ইনকাম বা আয় করার জন্য নিজের ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেলটিকে মনিটাইজেশন করে যুক্ত করতে হয়।

কিন্তু আমরা অনেকেই রয়েছি এই গুগল এডসেন্স একাউন্ট সম্পর্কে নিয়মকানুন গুলি বা অ্যাকাউন্ট পরিচালনার অনেক বিষয় অজানা। যার ফলে বিভিন্ন সময় এই গুগল এডসেন্স একাউন্ট পরিচালনা করতে না পারার ফলে আমাদের ওয়েবসাইটে আর্নিং কমে যায় এবং ইউটিউব থেকেও আর্নিং কমে যায়।

তাই আজকের পোস্টে সম্পূর্ণভাবে আমরা জানবো গুগল এডসেন্স একাউন্ট সম্পর্কিত সকল বিষয়। আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনি সম্পূর্ণভাবে পড়লে? গুগল এডসেন্স একাউন্ট সম্পর্কিত কোন ধরনের কোন অজানা বিষয় আর থাকবে না।

গুগল এডসেন্স কি?

যেহেতু আমরা এই পোস্টটি পড়া শুরু করেছি তাই অবশ্যই গুগল এডসেন্স সম্পর্কে কমবেশি আমাদের ধারণা আছে। এরপরও সহজ ভাষায় বললে গুগল এডসেন্স হচ্ছে এমন একটি একাউন্ট, ব্লগ ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল নিয়ে কাজ করে থাকে নির্দিষ্ট ক্রাইটেরিয়া পূরণ করার পর ব্লগার সাইটে এবং ইউটিউবে মনিটাইজেশন অন করে টাকা নিয়ে আসার মাধ্যমই গুগল এডসেন্স।

আরো সহজ ভাবে বললে গুগল এডসেন্স ইউটিউব বিজ্ঞাপন প্রদর্শন করে এবং ব্লগারদের ব্লগে বিজ্ঞাপন প্রদর্শন করে তার বিনিময়ে ইউটিউবার এবং ব্লগারদের টাকা দেয় এটি একটি এডভারটাইসমেন্ট পাবলিশিং প্রোগ্রাম যা গুগল এর নিজস্ব একটি প্রোডাক্ট।

*আমাদের সঙ্গে গুগল নিউজ যুক্ত থাকতে ক্লিক করুন *

আপনার খেয়াল করবেন যখন YouTube চ্যানেলটি মনিটাইজেশান হয়ে যায় তখন ইউটিউব ভিডিওর মধ্যে কিছু অ্যাড দেখতে পাই ভিউয়ার্সরা এই এড এর মাধ্যমে ইউটিউব বিভিন্ন কোম্পানির প্রোডাক্টের বিজ্ঞাপন দেয় এবং যার ফলে সেই বিজ্ঞাপন কোম্পানিগুলি গুগল এডসেন্স কে টাকা প্রদান করে এই রেভিনিউ এর একটি অংশ ইউটিউবার দেশের প্রদান করে থাকে গুগলে একটা অ্যাকাউন্ট এর মাধ্যমে।

একইভাবে ব্লগার ওয়েবসাইট তৈরি করার পর ব্লগার ওয়েবসাইটে মনিটাইজেশন হওয়ার পর ব্লগ পোস্টের মধ্যে এড শো করে এই অ্যাডভাইজমেন্টের একটি রেভিনিউ অংশ গুগল এডসেন্স থেকে প্রদান করে থাকে ব্লগারদের।

আশা করছি গুগল এডসেন্স একাউন্ট কি এই সম্পর্কে আপনি বুঝতে পেরেছেন আগে থেকেও এই সম্পর্কে আপনার জানা ছিল তবুও পরিচয় করিয়ে দিলাম।

গুগল এডসেন্স একাউন্ট খুলতে কি কি প্রয়োজন হয়?

  • একটি জিমেইল আইডি দরকার হবে।
  • অ্যাকাউন্ট ভেরিফাই করার জন্য সচল মোবাইল নাম্বার লাগবে।
  • ভেরিফিকেশন পিন পাঠানোর জন্য একটি রিয়েল ঠিকানা লাগবে।
  • যে ব্যাংকে টাকা নিবেন এরকম একটি ব্যাংক একাউন্ট প্রয়োজন হবে।
  • অবশ্যই আপনাকে google এডসেন্সের জন্য ইউটিউব চ্যানেল অথবা ব্লগ সাইট  প্রয়োজন হবে।

উপরের এই কয়টি উপকরণ নিশ্চিত করলে আপনি গুগলের এডসেন্সে এপ্লাই করতে পারবেন।

ইউটিউব চ্যানেল কখন গুগল এডসেন্স একাউন্টে যুক্ত করবেন বা আবেদন করবেন?

আপনার ইউটিউব চ্যানেলে মিনিমাম ১০০০ সাবস্ক্রাইবার এবং ৪ হাজার মিনিট ওয়াচ টাইম পূরণ হলে গুগল এডসেন্সে ইউটিউব চ্যানেলে এডভাইসমেন্ট এর জন্য আবেদন করতে পারবেন।

এই শর্তগুলি পূরণ করার জন্য নিচের ভিডিওটি অনুসরণ করতে পারেন 👇


 এছাড়াও ইউটিউব চ্যানেলের মনিটাইজানের জন্য যে শর্ত রয়েছে সেই সকল শর্তের মধ্যে অবশ্যই আপনার ইউটিউব চ্যানেলটি থাকতে হবে।

ব্লগ সাইট গুগল এডসেন্স আবেদন করার সঠিক সময়?

আপনার ব্লগার ওয়েবসাইটটি সুন্দরভাবে রেডি হয়ে গেলে, অবশ্যই ব্লগ ওয়েবসাইট এবাউট আস, কন্টাক্ট আস, প্রাইভেট পলিসি তিনটি পেজ থাকতে হবে।  পাশাপাশি আপনার ব্লগার চাইতে অর্গানিক মিনিমাম ৩০ টি পোস্ট থাকতে হবে। প্রত্যেকটি পোষ্টের মিনিমাম ৫০০ থেকে ১০০০ ওয়াটের মধ্যে হতে হবে।

লোগো ওয়েবসাইট মনিটাইজেশন করার পূর্বে এই সকল শর্তগুলি মেনে আবেদন করলে google এডসেন্স একাউন্টে আপনি আপ্রুভাল পেয়ে যাবেন।

গুগল এডসেন্স একাউন্টে কয়টি ওয়েবসাইট যুক্ত করা যায়?

একটি গুগল এডসেন্স একাউন্টে কয়টি ওয়েবসাইট মনিটাইজেশন করা যায় বা একটি google এডসেন্স একাউন্টে একসঙ্গে কয়টি ওয়েবসাইট মনিটাইজেশন করে পরিচালনা করা যায়? এই বিষয়গুলি নিয়ে অনেকে প্রশ্ন করে কিন্তু এগুলি সঠিক আনসার বিভিন্ন ধরনের বিভিন্ন রকম দিয়ে থাকার ফলে বিভ্রান্ত কর অবস্থায় নতুনরা পরে যায়।

একটি গুগল এডসেন্স একাউন্টে আপনি একের অধিক ওয়েবসাইট যুক্ত করতে পারবেন। গুগল এডসেন্স থেকে কোন ধরনের বাধ্যবাধকতা নেই। অর্থাৎ একটি গুগল এডসেন্স একাউন্টে আপনি যত খুশি তত ওয়েবসাইট যুক্ত করতে পারবেন।

পরামর্শ – আমার ব্লগ ওয়েবসাইট নিয়ে কাজ করার ব্যক্তিগত পরামর্শ থেকে বলব আপনি একটি গুগল এডসেন্স একাউন্টে একটি ওয়েবসাইট এ যুক্ত করুন। কারণ একের অধিক ওয়েবসাইট একটি গুগল এডসেন্স একাউন্টে যুক্ত করলে। যদি কোন সময় আপনার যুক্তকৃত সকল ওয়েবসাইটের মধ্যে কোন একটি ওয়েবসাইটে গুগল এডসেন্স ডিজেবল হয়ে যায় বা এড লিমিট এসে যায় তাহলে আপনার সেই গুগল এডসেন্স একাউন্টে থাকা প্রত্যেকটি ওয়েবসাইটে এডমিট অথবা ডিজেবল হয়ে যাবে। অতএব এখন সিদ্ধান্ত আপনার।

একটি গুগল এডসেন্স একাউন্টে কয়টি ইউটিউব চ্যানেল যুক্ত করা যায়?

একটি গুগল এডসেন্স একাউন্টে আপনি একের অধিক ইউটিউব চ্যানেল যুক্ত করতে পারবেন।

পরামর্শ– আপনি একটি গুগল এডসেন্স একাউন্টে একটি ইউটিউব চ্যানেল যুক্ত করুন। কারণ একের অধিক ইউটিউব চ্যানেল যুক্ত করার পর যদি আপনার কোন একটি youtube চ্যানেলে গুগলে এডসেন্স সমস্যা হয়ে যায় পরবর্তীতে এই একাউন্টে থাকা যতগুলো ইউটিউব চ্যানেল থাকবে প্রত্যেকটি সেম সমস্যা হবে। এটি ক্ষেত্রও সিদ্ধান্ত আপনার।

একটি গুগল এডসেন্স একাউন্টে ইউটিউব চ্যানেল এবং ব্লগ সাইট যুক্ত করা যাবে কিনা?

যেহেতু google adsense account youtube চ্যানেল মনিটাইজেশন এবং ব্লগার সাইট মনিটাইজেশন দুইটি ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে। সেহেতু একটি গুগল এডসেন্স একাউন্টে ইউটিউব চ্যানেল এবং ব্লগ ওয়েবসাইট দুটি যুক্ত করা যাবে কিনা এই প্রশ্ন আসাটা স্বাভাবিক?

এই প্রশ্নের উত্তর হচ্ছে, জি আপনি অবশ্যই পারবেন। অর্থাৎ একটি গুগল এডসেন্স একাউন্টে আপনি ইউটিউব চ্যানেল এবং ব্লগ ওয়েবসাইট দুটি যুক্ত করতে পারবেন।

অনেকে আবার প্রশ্ন করে যে একের অধিক ইউটিউব চ্যানেল একের অধিক ব্লগ সাইট একটি গুগল এডসেন্স একাউন্টে যুক্ত করা যাবে কিনা?

এই প্রশ্নের উত্তরও হ্যাঁ অবশ্যই যাবে। অর্থাৎ একটি গুগল এডসেন্স একাউন্টে একের অধিক youtube চ্যানেল একের অধিক ব্লগ ওয়েবসাইট যুক্ত করা যাবে।

গুগল এডসেন্স একাউন্ট পিন ভেরিফাই করার জন্য কত দিন সময় লাগে?

সকলে জানেন গুগল এডসেন্স অ্যাকাউন্টের যখনই আপনি ব্লগ ওয়েবসাইট মনিটাইজেশন পাবেন অথবা ইউটিউব চ্যানেল মনিটাইজেশন পাবেন।এরপর আপনার গুগল এডসেন্স একাউন্টটি পিন ভেরিফাই চিঠি গুগল এডসেন্স থেকে সরাসরি আপনার দেওয়া বিলিং address এ চলে যাবে। আর এই এড্রেস চিঠিটি অবশ্যই আপনাকে ভেরিফাই করতে হবে। এখানে এই চিঠিটির মধ্যে ছয় সংখ্যার পিন নাম্বার থাকবে।

এই চিঠিটি বর্তমানে একমাস পর্যন্ত এবং এক মাসেরও অধিক অনেক সময় লেগে যায়। অবশ্যই ৩০ কার্য দিবস পর্যন্ত আপনারা অপেক্ষা করবেন। ৩০ কার্য দিবস অতিবাহিত হয়ে গেলে পুনরায় রি-সাবমিট করবেন।

এবং আপনার এড্রেসটি অবশ্যই ভালোভাবে চেক দিয়ে নিবেন আপনার ন্যাশনাল আইডি কার্ডের সঙ্গে মিল আছে কিনা। আশা করছি  গুগল এডসেন্স একাউন্টের পিন ভেরিফাই চিঠিটি কার্যদিবসের মধ্যে আপনি আপনার ঠিকানায় পেয়ে যাবেন।

একজন ব্যক্তির জন্য কয়টি গুগল এডসেন্স একাউন্ট তৈরি করা যায়?

একজন ব্যক্তির জন্য একটি ভোটার আইডি কার্ড দিয়ে একটি গুগল এডসেন্স একাউন্ট তৈরি করা যায়। অর্থাৎ একটি ভোটার আইডি কার্ড শুধুমাত্র একটি গুগল এডসেন্স একাউন্টে ব্যবহার করা যায়।

অনেক সময় আমরা দেখি একজন ব্যক্তি একের অধিক গুগল অ্যাডসেন্স ব্যবহার করে সেটা কিভাবে?

একজন ব্যক্তি একের অধিক google এডসেন্স ব্যবহার করে সেটি তার পরিবারের অন্যান্য সদস্যদের ভোটার আইডি কার্ড দিয়ে খোলা। অথবা আপনি চাইলেও একের অধিক গুগল এডসেন্স ব্যবহার করতে পারবেন সেক্ষেত্রে ভোটার আইডি কার্ড আপনার পরিবারের আত্মীয়-স্বজন যে কারোর হতে হবে।

একটি জিমেইল একাউন্ট দিয়ে কয়টি গুগল এডসেন্স একাউন্ট খোলা যায়?

একটি জিমেইল দিয়ে একটি গুগল এডসেন্স একাউন্ট তৈরি করা যায়।

গুগল এডসেন্স একাউন্টের পেমেন্ট কত তারিখে সেটেলমেন্ট হয়?

প্রতিমাসের এক তারিখে গুগল এডসেন্স একাউন্টের অ্যামাউন্ট সেটেলমেন্ট হয়ে মূল ব্যালেন্সে যুক্ত হয়।

গুগল এডসেন্স একাউন্টের পেমেন্ট কত তারিখে ব্যাংকে প্রদান করে থাকে?

গুগল এডসেন্স একাউন্টের পেমেন্ট প্রতি মাসের ২১ থেকে ২৫ কার্যদিবসের মধ্যে পেমেন্ট করে থাকে।

গুগল এডসেন্স একাউন্টে পেমেন্ট মেথড কি?

গুগল এডসেন্স একাউন্টে যেকোনো ধরনের ইন্টারন্যাশনাল সাপোর্টেড ব্যাংক একাউন্ট আপনি যুক্ত করতে পারবেন।

বাংলাদেশের জনপ্রিয় ব্যাংক – ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক  ছাড়াও ইন্টারন্যাশনাল যে কোন সাপোর্টেড ব্যাংক একাউন্ট আপনি যুক্ত করতে পারবেন।

গুগল এডসেন্স একাউন্ট এর মিনিমাম পেমেন্ট?

গুগল এডসেন্স একাউন্ট মিনিমাম ১০০ ডলার হলে পেমেন্ট উইথড্র দেয়।

আশা করছি গুগল এডসেন্স অ্যাকাউন্ট সম্পর্কিত উপরের এই সকল বিষয় আপনারা জানা থাকলে। মোটামুটি সাধারণ ভাবে গুগল এডসেন্স একাউন্ট সুন্দর ভাবে আপনি পরিচালনা করতে পারবেন।

Google এডসেন্স একাউন্টে প্রত্যেকটি অপশন সম্পর্কে জানতে নিচের ভিডিওটি অনুসরণ করুন 👇

আপনার যদি ব্লগার ওয়েবসাইট গুগল এডসেন্স সম্পর্কিত আরো সকল বিষয়ে জানতে চান। তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে রাখবেন।

আজকে এ পর্যন্ত সবার সুস্বাস্থ্য কামনা করে এখানেই শেষ করছি। আল্লাহ হাফেজ।

আপনার জন্য আরো প্রয়োজনীয় পোস্ট সমূহ –

ওয়েবসাইটের জন্য Backlink Website List এবং ভিডিও টিউটোরিয়াল

ফ্রি প্রফাইল ব্যাকলিংক ওয়েবসাইট লিস্ট

ব্লগার ওয়েবসাইট পেজ স্পিড অপটিমাইজেশন এইচটিএমএল ফাইল

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো: সানাউল বারী পেশায় একজন ব্লগার এবং ইউটিউব ও ফেসবুক কন্টেন্ট ক্রিয়েটর।

পোস্টটি শেয়ার করুন -:

Leave a Comment